করোনায় দিশেহারা বাংলাদেশ, মৃত্যু বেড়ে  ১২ হাজার ৩৪৮
আন্তর্জাতিক

করোনায় দিশেহারা বাংলাদেশ, মৃত্যু বেড়ে ১২ হাজার ৩৪৮

নিজস্ব প্রতিনিধিঃ গোটা বিশ্বে প্রতিদিন বেড়ে চলছে করোনা রুগীর সংখ্যা,বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা কোনোভাবেই কমছে না।  বর্তমানে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ কোটি ৬৪ লাখ ৬৩ হাজার ৪৭৮ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৪ লাখ ৫৭ হাজার ৪২১ জন। এর মধ্যে সুস্থ হয়েছে ১৪ কোটি ৭২ লাখ ১৯ হাজার ৫০০ জন।  আমাদের প্রতিবেশী বাংলাদেশে করোনায় এ পর্যন্ত 
১২ হাজার ৩৪৮ জন মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে প্রায় ৮ লাখ মানুষ। করোনা রোগীর চিকিৎসা ব্যয়বহুল হওয়া সত্ত্বে মানুষ স্বজনদের বাঁচানোর জন্য সর্বাত্মক চেষ্টা করছে। কেউ বেঁচে ফিরছে। চেষ্টা সত্ত্বেও অনেককেই বাঁচানো যাচ্ছে না। 

কোভিড চিকিৎসায় সরকারি হাসপাতালে প্রতি রোগীর জন্য সাধারণ শয্যায় খরচ গড়ে ১ লাখ ২৮ হাজার টাকা; আইসিইউতে ৪ লাখ ৮ হাজার টাকা। আর বেসরকারি হাসপাতালে প্রতি রোগীর জন্য খরচ সাধারণ শয্যায় গড়ে ২ লাখ ৪২ হাজার টাকা। আইসিইউতে ৫ লাখ ৯ হাজার টাকা। গত বছর এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে বাংলাদেশের চারটি কোভিড ডেডিকেটেড সরকারি হাসপাতাল এবং দুটি বেসরকারি হাসপাতালের তথ্য নিয়ে এই হিসাব করেছে স্বাস্থ্য অর্থনীতি ইউনিট। 

করোনা রোগীর চিকিৎসায় ব্যয় মেটাতে গিয়ে অনেক পরিবারকে পথে বসতে হচ্ছে। করোনার কারণে এমনিতেই অসংখ্য মানুষের আয় কমেছে। চাকরি হারিয়েছে বিপুল সংখ্যক মানুষ। তার সঙ্গে যোগ হয়েছে চিকিৎসা ব্যয়। সবকিছু মিলে দিশেহারা নিম্নমধ্যবিত্ত মানুষ।